top of page
  • Mahua Ghosal

অনুমতি না নিয়ে কর্মসুচী করলে বহিস্কারের পথে কি তৃণমুল ? জল্পনা ঘাসফুল বাগানে


মহুয়া ঘোষাল দুর্গাপুর ৬ মার্চ ২০২২

সামাজিক মাধ্যমের ফতোয়া অনুমতি না নিয়ে কর্মসুচি পালন করলে তা দলবিরোধী কাজ হবে । এদিকে কাঁকসা ব্লক জুড়ে বেশ কিছু কর্মসুচী নেওয়া হচ্ছে এবং এসব কর্মসুচী নেওয়া হচ্ছে বর্তমান ব্লক সভাপতি আর অঞ্চল সভাপতিদের অনুমতি না নিয়েই । ।এই সব কর্মসুচী যারা নিচ্ছেন তারা ব্লক সভাপতির নেকনজরে নেই বলেই সুত্রের খবর । । অভিযোগ পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছে গিয়েছে এখন দলে ব্লক সভাপতির নেক নজরে না থাকা তৃণমুল কর্মীরা ঘরে বসে যাচ্ছেন নিস্ক্রীয় হয়ে । অনেকেই অভিযোগ তুলছেন অনুমতি চাইলেও যে পাওয়া যাবে তার নিশ্চয়তা নেই তাই বাধ্য হয়েই দলের স্বার্থে কর্মসুচী নিতে হচ্ছে এরপরেও তাদের উপর নির্যাতন নেমে আসে যদি তবে তারা উচ্চ নেতৃত্বের কাছে যাবেন এই অত্যাচারের সমাধান চাইতে টালমাটাল তৃণমুল , । মন্ত্রী শিল্প নিয়ে মাথা ঘামান না শিল্পাঞ্চলের বিধায়ক হয়েও অভিযোগ বেকার যুবকদের । দশ বছরে কোন শিল্পস্থাপন হয় নি কয়েকটি সোলার সাবমার্শিবল বসানো ছাড়া বলে অভিযোগ ।কৃষিতেও ধুঁকছে কাঁকসা । ধান আর গতানুকগতিক সবজি ছাড়া বিকল্প চাষের উপরে চাষিদের প্রশিক্ষণ দেওয়া তো দুরের কথা আগ্রহী পর্যন্ত করা হচ্ছে না । এলাকায় সিপিএম মিছিল বা পথসভা করলেই ভিড় বাড়ছে সেখানে । বামুনাড়ায় যেভাবে সিপিএমের মিছিলে লোক হয়েছিল তাতে স্পষ্ট দুর্গাপুর পুর্ব মন্ত্রী পেলেও শিল্পতালুক তৃণমুল থেকে মুখ ঘুরিয়ে নিতে শুরু করেছে । স্থানীয় বেকার যুবকদের অভিযোগ দুর্গাপুর ১২ পিন কোড দেখলেই বাতিল করে ভাগিয়ে দিচ্ছে কারখানা কতৃপক্ষ আর বাইরে থেকে শ্রমিক এনে কাজ করাচ্ছে ।এই অবস্থায় শিল্পস্থাপন করা সিপিএমের দিকে ঝূঁকছে এলাকার ভোটারেরা । এইসময় অনুমতি না নিয়ে কর্মসুচী পালন করলে বহিস্কারের পথে কি যাবে কাঁকসা ব্লক তৃণমুল ? এই প্রশ্নে বামুনাড়ার এক তৃণমুল নেতা বলেন তৃণমুলে বহিস্কার আর দলে যোগ দেওয়া ছেলেখেলার বিষয় , ১৮ পঞ্চায়েত নির্বাচনে বিজেপিকে জিতিয়ে দেওয়ার অভিযোগে একজন নেতাকে বহিস্কার করে জেলা নেতৃত্ব আবার সেই নেতাকেই দেখা যায় নিজের এলাকায় তিনিই তৃণমুলের দাদা , এই দলে গাঁয়ে মানে না আপনি মোড়ল সবাই । বিরুডিহার এক নেতা বলেন মন্ত্রী প্রদীপ মজুমদার তো এখন দুর্গাপুর তৃণমুলের অভিভাবক , তিনি কাঁকসা ব্লকে ভোট করুন তৃণমুল কর্মিদের মধ্যে আর তাতেই প্রমান হয়ে যাবে বর্তমান ব্লক সভাপতি জিতে আসতে পারেন কিনা ।

এদিকে কাঁকসা শিল্পতালুকে তৃণমুলের অন্দর মহলে জোর জল্পনা অনুমতি না নিয়ে কর্মসুচী নিলে বা মিছিল করলে আদি তৃণমুলী কর্মীদের কি বহিস্কার করা হবে ? এ নিয়ে বামুনাড়ার এক তৃণমুল নেতা বলেন দলের যারা ভাবছে কর্মীদের বহিস্কার করা প্রয়োজন অনুমতি না নেওয়ার জন্য তাদের বুদ্ধিমত্তা নিয়ে পঞ্চায়েত মন্ত্রীর একটু ভাবা উচিৎ ।

পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদারকে পাওয়া যায় নি তাই তার মতামত পাওয়া যায় নি ।

তৃণমুলের সাধারন সম্পাদক মন্ডলীর সদস্য ভি শিবদাসন বলেন সিপিএমের মিছিলের পরে পালটা মিছিল করে তৃণমুল কর্মীরা খুব ভাল কাজ করেছে । তৃণমুল কর্মীদের উচিত পোষ্টারিং করে জনমত গঠন করা , এবং এলাকায় বিজেপি এবং সিপিএম মিছিল করলেই সেদিনেই পালটা মিছিল করা তাতে যদি পাঁচজন কর্মী জড়ো করেও মিছিল করা প্রয়োজন তাতে মানুষের ভরসা বাড়বে তৃণমুলের প্রতি ।

37 views0 comments
bottom of page