top of page
  • Mahua Ghosal

গলসিতে সংখ্যালঘু ভোট কি পাবে তৃণমুল পঞ্চায়েতে ? চর্চা তৃণমুলে


মহুয়া ঘোষাল দুর্গাপুর ২ মার্চ ২০২৩

“ গোষ্ঠীদ্বন্দ্ব এখন তৃণমুলের কাছে হীরের অলঙ্কার ।গলসি ১নং ব্লকে গোষ্ঠীদ্বন্দ্ব চরমে । জেলা সভাপতি গোষ্ঠীদ্বন্দ্ব ভুলে কাজ করতে বললেও হুঁশ নেই ব্লকের নেতাদের মধ্যে । কে যে কার পিছনে আর কতক্ষণ এই গোষ্ঠীজোট থাকবে তা নিয়ে ভাবতে ভাবতেই শেষ হয়ে যাচ্ছে সময় , দিদির সুরক্ষা চক্র নিয়ে নেতারা বিধায়কের সাথে মেতে আছে আর সেখানেই প্রমান হয়ে যাচ্ছে কেউ কারো সঙ্গে নেই । পঞ্চায়েত নির্বাচনে দল ভুগবে বেশ ভাল ভাবেই” এমন মন্তব্য গলসি ১নং ব্লকের নিচুতলার কর্মীদের একাংশের মধ্যে । এর মধ্যে সংখ্যালঘু নেতাদের সেভাবে ব্লকের নেতৃত্বে আনা হয় নি আর সংখ্যা লঘু ভোটের জেরেই গলসিতে তৃণমূলের জয় , সংখ্যালঘু ভোটার আর সংখ্যালঘু নেতাদের উপেক্ষা করলে পঞ্চায়েতে দুটির বেশি পঞ্চায়েত দখলে রাখতে পারবে না তৃণমুল এমনতাই বলছেন নাম প্রকাশ না করার শর্তে ব্লকের এক দাপুটে তৃণমুল সংখ্যালঘু নেতা । নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্লক স্তরের নেতা বলেন মধ্যবিত্ত ভোটার প্রায় মুখ ঘুরিয়ে নিয়েছে , অনুন্নত শ্রেণীর ভোট আবার বামেদের দিকেই ফিরছে , একমাত্র ভরসা সংখ্যালঘু ভোট কিন্তু সেই সংখ্যালঘু ভোটকে তৃণমুলের বাক্সে আনতে হলে সংখ্যালঘু নেতাদের ব্লক স্তরে গুরুত্ব দিতে হবে কিন্তু ২১ এর ভোটে বিজেপি করা নেতা তৃণমুলে এসে ব্লক স্তরে গুরুত্ব পেলেও আদি তৃণমূলী সংখ্যালঘু নেতারা কোন গুরুত্ব পাচ্ছে না কিন্তু দুর্বল জেলা নেতৃত্ব সেদিকে নজর না দিয়ে অলসতায় সময় পার করছে । বিজেপির সংগঠন ক্রমশ দুর্বল হচ্ছে কারন বাম নেতৃত্ব সক্রীয় হচ্ছে ফলে বামেদের দিকে ঝূঁকতে পারে সংখ্যালঘু ভোট কারন এই সময় সংখ্যালঘু ভোট আস্থাহীনতায় ভুগছে আর তারা মুখ ফিরিয়ে নিতে পারে তৃণমুলের দিক থেকে বলে মন্তব্য পারাজের এক সংখ্যালঘু নেতার । মহম্মদ মোল্লা ছাড়া গুরুত্বপুর্ণ পদে নেই কোন সংখ্যালঘু নেতা এদিকে ব্লকের সাংগঠনিক পদে থাকা ব্যক্তিরা আদৌ গোষ্ঠীদ্বন্দ্বে মদত দেওয়া ছাড়া আর কোন কাজ করছেন বলে মত রামগোপালপুরের এক তৃণমুল নেতা । এই নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন ব্লকের সাংঠনিক পদে এই মুহুর্তে ব্যাপক রদবদল প্রয়োজন না হলে গলসি ১ নং পঞ্চায়েত সমিতিও তৃণমুল দখলে রাখতে পারবে না । দিদির সুরক্ষা কবচ নিয়ে এলাকার বাসিন্দাদের কোন উৎসাহ নাই আর নেতারা এমনকি বিধায়ক সামাজিক মাধ্যমে দিদির সুরক্ষা চক্রের নিজেদের ছবি পোষ্ট করে দেখাতে চাইছেন তৃণমুল দলটা কতটা সুরক্ষিত আছে কিন্তু দলের হাল চরম বেহাল শুধুমাত্র গোষ্ঠীদ্বন্দ্বের জেরে নাম প্রকাশ না করার শর্তে এক দাপুটে তৃণমুল নেতা এমন চমকে দেওয়া মন্তব্য করছেন । গলসির বিধায়ককে নিয়েও তৃণমুল কর্মীদের একাংশের মধ্যে ব্যাপক ক্ষোভ রয়েছে । নাম প্রকাশ না করার শর্তে এক দাপুটে সংখ্যালঘু নেতা বলেন বিধায়ক গলসির প্রতিনিধি হতে পারছেন না একবার এই নেতার সাথে ঘনিষ্ঠতা গড়ছেন তো আর একবার অন্য নেতাকে নিয়ে ঘুরছেন ।

সংখ্যালঘু নেতাদের মধ্যে প্রথসারিতে থাকা দাপুটে নেতা জাকির হোসেন বলেন মিডিয়া নানান গল্প প্রচার করলেও সংখ্যালঘু ভোট তৃণমুলের সাথেই থাকবে ।

আর সিপিএম বলছে দুর্নীতি , কাটমানি , নিজেদের আখের গুছিয়ে নেওয়া তৃণমুলের থেকে মুখ ঘুরিয়ে নিয়েছে সাধারন মানুষ , পঞ্চায়েতে স্বচ্ছ ভোট হলে সিপিএম নয়টি পঞ্চায়েত দখল করবে ।

7 views0 comments
bottom of page