top of page
  • Mahua Ghosal

জাতীয় সড়কে টোল প্লাজার ট্যাক্স বাড়ছে ক্ষোভ বাড়ছে গাড়ি মালিকদের


মহুয়া ঘোষাল দুর্গাপুর ১১ মার্চ ২০২৩

জাতীয় সড়কে টোল প্লাজায় বাড়ছে ট্যাক্স । আর এই বাড়তি ট্যাক্স লাগু হবে ১ এপ্রিল থেকে । এরফলে গাড়ি মালিকদের পকেট থেকে আরঅ বেশি টাকা বের হবে । আর এতে পণ্যবাহী গাড়ি আর যাত্রীবাহী বাসের মালিকদের অভিযোগ এর ফলে ভাড়া বাড়বে আর আমজনতার ক্ষতি হবে । ছোট গাড়ির ক্ষেত্রে বাড়বে পাঁচ থেকে সাত টাকা আর বড় গাড়ির ক্ষেত্রে বাড়তে পারে ২০ টাকা । বাসের ক্ষেত্রে বাড়তে দশ টাকার মতো । এ কথা জানিয়েছেন জাতীয় সড়ক অথরিটি অফ ইন্ডিয়ার প্রজেক্ট ডিরেক্টর মলয় দত্ত । ব্যক্তিগতভাবে ব্যাবহৃত চারচাকা গাড়িগুলি মাসিক টোল ট্যাক্স দিতে হতো ২৭৩০ টাকা[ যারা মাসিক টিকিট করে রেখেছেন ] সেক্ষেত্রে এদের মাসিক টিকিটের বৃদ্ধি হতে পারে ২০০ থেকে ২৫০ টাকা ।

কিহারে বাড়তে পারে টোল ট্যাক্স ? ছোট গাড়ির ক্ষেত্রে লাগে প্রতি ট্রিপে ৮০ টাকা সেক্ষেত্রে বাড়তে পারে ৫ থেকে সাত টাকা প্রতি ট্রিপে । লাইট কমার্শিয়াল ভিকেলস এর ক্ষেত্রে এখন লাগছে ১৩০ টাকা সেক্ষেত্রে বাড়তে পারে ৬ থেকে টাকা । বাস এবং ট্রাকের ক্ষেত্রে প্রতি ট্রিপে লাগে ২৭৫ টাকা এবং সেখানে বাড়ছে দশ টাকা । চার থেকে ছয় এক্সেলের বড় গাড়িগুলির ক্ষেত্রে প্রতি ট্রিপে লাগে ৪৩৫ টাকা সেখানে বাড়বে প্রায় ১৫ টাকার মতো । বড় কন্টেনার এবং সাত এক্সেলের গাড়ির প্রতি ট্রিপে লাগে ৫৩০ টাকা এবং এক্ষেত্রে বাড়বে ২০ টাকার মতো ।

বাংলা এবং ঝাড়খন্ড সীমান্তে মাইথনে টোলপ্লাজা এবং বাঁশকোপা টোল প্লাজায় দৈনিক ছোট গাড়ি যাতায়াত করে ৫ হাজার ছোট গাড়ি এবং বোর গাড়ি যাতায়াত করে ১৫ থেকে ১৮ হাজার । এই দুই টোল প্লাজায় দৈনিক প্রায় ৭০ লক্ষ টাকা আয় হয় সেখানে শুধু বাঁশকোপা টোল প্লাজায় আয় হয় প্রায় ৪০ লক্ষ টাকা দৈনিক ।

কাঁকসা ব্লক তৃণমুল নেতা পল্লব বন্দ্যোপাধ্যায় বলেন বিজেপি সরকার আমজনতার শত্রু তাই এভাবে প্রতিটি জিনিসের দাম বাড়িয়ে চলছে , আমজনতাকে শপথ নিতে হবে পঞ্চায়েত ভোটে বিজেপি এবং তার বন্ধু সিপিএম এবং কংগ্রেসকে পরাজিত করে এবং ২৪ লোকসভা ভোটে পরাজিত করে দেশ ছাড়া করা । বাস মালিক শ্যামল সাহা বলেন বাসের যাত্রী কমে গিয়েছে বহুদিন ভাড়া বাড়ে নি আর এরপরে টোল ট্যাক্স বাড়লে বাস মালিকেরাই মারা যাবে ।

11 views0 comments
bottom of page