top of page
  • Mahua Ghosal

তৃণমুলের জেলা সভাপতি কি হচ্ছেন ভি শিবদাসন ? ঘাসফুলে চর্চা জেলা জুড়ে


মহুয়া ঘোষাল দুর্গাপুর ১ মার্চ ২০২৩

পশ্চিম বর্ধমান জেলা তৃণমুল সভাপতি পদ বেশ কয়েক মাস ধরেই শূন্য । এর আগে জেলা সভাপতি পদে ছিলেন আসানসোলের মেয়র তথা বারাবনির বিধায়ক বিধান উপাধ্যায় । কিন্তু একসাথে মেয়র এবং জেলা সভাপতি পদের দায়িত্ব সামলাতে পারছেন না দেখে দলের থিঙ্ক ট্যাঙ্ক তাকে মেয়র পদে রেখে সভাপতি পদ থেকে সরিয়ে দেন । এই মুহুর্তে জেলার কান্ডারি হিসাবে কাজ করছেন চেয়ারম্যান উজ্জ্বল চট্টোপাধ্যায় । অভিভাবক হিসাবে রয়েছেন মন্ত্রী মলয় ঘটক আর দুর্গাপুরের অভিভাবক হিসাবে রয়েছেন পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদার বলে ঘাসফুলের অন্দর মহলের চর্চায় উঠে আসছে । কার্যত জেলায় তৃণমুলের মধ্যে চরম গোষ্ঠীদ্বন্দ্ব সামনে এসেছে । কাঁকসা থেকে আসানসোল চরমে উঠেছে গোষ্ঠীদ্বন্দ্ব । কাঁকসায় কারা তৃণমুল আর কারা তৃণমুল নয় আর অনুমতি নিতে বাধ্য করার লড়াই কার্যত মাছের বাজারের গোলমালকেও হারিয়ে দিয়েছে । সামাজিক মাধ্যমে নিচুতলার কর্মীরা সাফ জানিয়ে দিচ্ছেন কারো দয়ায় তারা তৃণমুল করেন না আর তৃণমুল কারো বাবার সম্পত্তি নয় । কার্যত প্রাক্তন বনাম বর্তমান ক্ষমতাধরদের গোষ্ঠীদ্বন্দ্ব দেখে সিপিএম তৃণমুলকে সার্কাসের দল বলে কটাক্ষ করেছে ।




এদিকে আসানসোল নগর নিগমে বোরো চেয়ারম্যান নির্বাচন নিয়ে চরম গোষ্ঠীদ্বন্দ্ব সামনে আসে প্রকাশ্যে । চার কাউন্সিলর ভোট বয়কট করেন । এদিকে এক দাপুটে নেতার বিরুদ্ধ গোষ্ঠীর নেতারা একসাথে জড়ো হচ্ছেন বলেই জোর চর্চা ঘাসফুলে । এদিকে দুর্গাপুরে হালে পানি না পাওয়া নেতা খনি অঞ্চলে গিয়েছিলেন জানান দিতে যাতে এই দাপুটে নেতার বিরুদ্ধেই আছেন তিনি আর যাতে তার ভাগ্যে শিকে ছেঁড়ে এমন আশাতেই । এদিকে দুর্গাপুরের এক নেতা শহর দুর্গাপুর নিয়ে তেমন মাথা ঘামান না অথচ কাঁকসা প্রেমে হাবুডুবু এক নেতাও সেই দাপুটে নেতার বিরোধিতা শুরু করেছেন বলে ঘাসফুলে জোর চর্চা । এই অবস্থায় ঘাসফুলের প্রতিটি চায়ের দোকানের আড্ডা থেকে বিখ্যাত হোটেলের লবিতেও আলোচনা সেই দাপুটে নেতার ক্ষমতার ডানা ছাঁটা হবে এবং জেলা সভাপতি পদে নতুন নাম ঘোষণা হতে চলছে ।




এই অবস্থায় সবপক্ষের কাছের লোক ভি শিবদাসন [ দাসুদা বলে পরিচিত নিচুতলার কর্মীদের মধ্যে ]কেই জেলা সভাপতি পদে নিয়ে আসা হচ্ছে বলেই জোর চর্চা তৃণমুলের অন্দর মহলে । ভি শিবদাসনকে ঘিরে একাধিক নেতাকে এক স্থানে দেখা যাচ্ছে আর এটাই জানান দিচ্ছেন তিনিই হতে চলেছেন জেলার তৃণমুল সভাপতি বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক এক শহর দুর্গাপুরের নেতা । নাম প্রকাশে অনিচ্ছুক এক আই এন টি টি ইউ সি নেতা বলেন এই মুহুর্তে দলের উচ্চ নেতৃত্ব চাইছেন এমন এক নেতাকে আনতে যিনি তালগাছ হবেন সংগঠনে এবং সবাইকে নিয়ে চলতে পারবেন কিন্তু বটগাছ চাইছেনা না তারা কারন তাতে তার ছায়ায় সব ঢাকা পড়ে যাচ্ছে । তালগাছের ছায়া ক্ষীণ তাই সবাইকেই দেখা যাবে । সময় বলবে ভি শিবদাসন আবার সভাপতি পদে আসছেন কিনা তবে এই মুহুর্তে ঘাসফুলের কোন জেলা নেতাই মুখ খুলতে রাজি নয় প্রকাশ্যে । প্রকাশ্যে মুখে কুলুপ এঁটেছেন তারা । তারা বলছেন এ ব্যাপারে মুখ খুলতে গিয়ে নিজের পায়ে কুড়ুল মারার কোন আগ্রহ তাদের নেই কারন দলটা এখন সেই নৌকা যেটা টালমাটাল অবস্থায় রয়েছে , কে কোন পদে আসছেন জেনে লাভ নেই আগে চাচা নিজের প্রাণ বাঁচা অবস্থা ।

26 views0 comments
bottom of page